,

৬ ও ৭ জানুয়ারি হরতালের ডাক দিয়েছে বিএনপি

নিজস্ব প্রতিনিধিঃ নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে ৬ ও ৭ জানুয়ারি (শনি ও রবিবার) হরতালের ডাক দিয়েছে বিএনপি। শনিবার (৬ জানুয়ারি) ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টার এ হরতাল শুরু হবে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকেল ৪টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে হরতালের এ ঘোষণা দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তফসিল অনুযায়ী, আগামী রবিবার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দেশের নিবন্ধিত ২৮টি রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ নিচ্ছে। বিএনপিসহ ১৬টি দল নির্বাচনে নেই।

সংবাদ সম্মেলন চলাকালে নির্বাচন বর্জন ও সরকারের পদত্যাগসহ নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে শুক্রবার (৫ জানুয়ারি) দেশব্যাপী মিছিল ও গণসংযোগ কর্মসূচি পালনেরও ঘোষণা দেন রিজভী।

রিজভী বলেন, “অবৈধ আওয়ামী সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনার এক দফা দাবিতে ‘একতরফা’ নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে বিএনপিসহ সমমনা দলগুলো এই হরতাল কর্মসূচি পালন করবে।”

অসহযোগের ডাক দিয়ে ৭ জানুয়ারি ভোট বর্জনের আহ্বানে গত ২৬ ডিসেম্বর থেকে তিন দফায় টানা আট দিন গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচির পর বিএনপির ৪৮ ঘণ্টা হরতালের এই কর্মসূচি এল।

এদিকে, বিএনপির সমর্থনে আগামী ৬ ও ৭ জানুয়ারি দেশব্যাপী সর্বাত্মক হরতাল কর্মসূচি ঘোষণা করেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। দলটির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমদ এক বিবৃতিতে দলের নেতাকর্মী ও দেশবাসীকে হরতাল পালনের আহ্বান জানিয়ে বলেন, শুক্রবার (৫ জানুয়ারি) সারা দেশে লিফলেট বিতরণ করবে এলডিপি।

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যাওয়ার পর থেকে চার দফায় ৫ দিন হরতাল এবং ১২ দফায় ২৩ দিন অবরোধ কর্মসূচি পালন করে বিএনপিসহ যুগপৎ আন্দোলনে শরিক দল ও জোট। এর মধ্যে ভোট বর্জন ও সরকারের বিরুদ্ধে অসহযোগের ডাক দিয়ে গেল কয়েকদিন গণসংযোগ ও প্রচারপত্র বিতরণ কর্মসূচি পালন করে বিএনপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *